মেনু নির্বাচন করুন
পাতা

এক নজরে

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)
উপজেলা :শিবগঞ্জ                         জেলা : চাঁপাইনবাবগঞ্জ
২০০৮ সালের নির্বাচনী ইশতেহারে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘দিন বদলের সনদ’ হিসেবে রূপকল্প ২০২১ উপস্থাপন করেন। এর পর থেকে সত্যিই বাংলাদেশের দিন বদলে যেতে থাকে...
গ্রামীণ যোগাযোগ, বিদ্যুৎ উৎপাদন, শিল্পসহায়ক অবকাঠামো নির্মাণসহ শিক্ষার আধুনিকায়ন, কমিউনিটি ক্লিনিক পুনরুজ্জীবন, গ্রামীণ স্বাস্থ্যব্যবস্থার মানোন্নয়নসহ সরকারের আরও অনেক কর্মসূচি বাংলাদেশকে দ্রুত বদলে দিচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ দরিদ্র দেশ থেকে নিম্ন মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে। বাংলাদেশের লক্ষ্য এখন আরও বিস্তৃত; ২০২১ সালে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালে উন্নত দেশ। 
বাংলাদেশের সাফল্য এখন বিশ্বব্যাপী উদাহরণ। সহ¯্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি)-এর আটটি অভিলক্ষ্যের মধ্যে পাঁচটি অভিলক্ষ্য অর্জনে বাংলাদেশ চ্যাম্পিয়ন হয়েছে। ক্ষুধা-দারিদ্র্যপীড়িত, জলবায়ু পরিবর্তনের শিকার একটি অসহায় দেশের রুগ্ন প্রতিচ্ছবি থেকে বেরিয়ে বাংলাদেশ এখন বিশ্ব অর্থনীতির উদীয়মান বাঘ।
স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) সরকারের রূপকল্প বাস্তবায়নে অন্যতম সরকারি সংস্থা। উন্নত দেশের উপযোগী উন্নত গ্রাম ও নগর গড়ার লক্ষ্য নিয়ে এলজিইডি কাজ করছে। এলজিইডি’র প্রকল্পসমূহ দারিদ্র্য বিমোচনসহ এমডিজির লক্ষ্য অর্জনে প্রভাবক হিসেবে কাজ করেছে। একইভাবে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জনেও এলজিইডি নিরলসভাবে কাজ করছে।
সরকারের রূপকল্প বাস্তবায়নের অংশ হিসেবে শিবগঞ্জ উপজেলায় বিগত নয় বছরে অনেক উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করা হয়েছে। আরও অনেক কাজ বাস্তবায়নাধীন ও পরিকল্পনাধীন। স্থানীয় উন্নয়নের মাধ্যমে জনগণের জীবনমান উন্নত করতে নিবেদিত স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর।

পল্লি সড়ক উন্নয়ন ঃ
পল্লি সড়ক শুধু সড়ক-ই নয়; কর্মসংস্থান, জীবিকা ও উন্নততর জীবনেরও অবলম্বন। পল্লি সড়কের হাত ধরেই আসে কৃষি উৎপাদন, শিক্ষা-স্বাস্থ্য প্রবেশগম্যতা, দারিদ্র্যমুক্তি এবং সর্বোপরি মানব উন্নয়ন। তাই পল্লি সড়ক উন্নয়ন বর্তমান সরকারের একটি অগ্রাধিকারপ্রাপ্ত বিষয়। ২০০৯-২০১৭ সময়ে শিবগঞ্জ উপজেলায় মোট ৮০.০০ কিলোমিটার পল্লি সড়ক নির্মাণ করা হয়েছে। এ কাজে মোট ৫৭.২০ কোটি টাকা ব্যয় করা হয়েছে। বর্তমানে ১৫.০০ কিলোমিটার সড়কের নির্মাণ কাজ চলমান। চলমান প্রকল্পগুলোর মাধ্যমে আগামী দু-তিন বছরে আরও ৪০.০০ কিলোমিটার সড়ক নির্মাণ করা হবে। এ সময়ে নির্মিত উল্লেখযোগ্য সড়কসমূহের তথ্য পাশে উপস্থাপন করা হলো।

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter